বগুড়া শেরপুরে ভোটার দিবস পালিত

155

মোঃ জাকির হোসেন শেরপুর(বগুড়া)প্রতিনিধি

‘‘বয়স যদি আঠারো হয়, ভোটার হতে দেরি নয়” এ প্রতিপাদ্যকে সামনে সারাদেশের ন্যায় বগুড়ার শেরপুরে জাতীয় ভোটার দিবস উপলক্ষে আলোচনা সভা ও স্মার্টকার্ড বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ২ মার্চ মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় শেরপুর উপজেলা পরিষদ হলরুমে এ দিবসের তাৎপর্য নিয়ে আলোচনাসভা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন বগুড়া-৫ আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব হাবিবর রহমান।
উপজেলা নির্বাচন অফিসার আছিয়া খাতুনের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন বগুড়া জেলা আওয়ামীলীগের সভাপতি ও শেরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আলহাজ্ব মজিবর রহমান মজনু, বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার শেরপুর সার্কেল মো. গাজিউর রহমান, পৌরসভার নব-নির্বাচিত মেয়র আলহাজ্ব জানে আলম খোকা। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান আলহাজ্ব শাহ জামাল সিরাজী, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আহসান হাবীব আম্বিয়া, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আমির হামজা, সাপ্তাহিক আজকের শেরপুর পত্রিকার সম্পাদক আলহাজ্ব মুন্সী সাইফুল বারী ডাবলু, ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ আলী মন্টু প্রমুখ।
মুক্তিযুদ্ধের সূচনার জন্য গৌরবময় মার্চ মাসের ২ তারিখকে জাতীয় ভোটার দিবস উদযাপনের জন্য বেছে নেয়া হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। ভোটার দিবসের প্রতিপাদ্য হচ্ছে- ‘ভোটার হব, ভোট দেব’। সরকারের সিদ্ধান্ত অনুসারে প্রতিবছর ২ মার্চ জাতীয় ভোটার দিবস পালিত হবে। এ ছাড়া সারা দেশে জেলা প্রশাসনের তত্ত্বাবধায়নে নানা কর্মসূচি সকাল থেকে পালন করা হবে। বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ করা হলেও অনেকে বাদ পড়েছেন। ভোটার দিবস পালিত হলে ভোট বিষয়ে সচেতনতাসহ ভোটদানে এ দেশে তরুণদের মধ্যেও ব্যাপক আগ্রহের সৃষ্টি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন বক্তারা। তাঁরা বলেন, সারা দেশেই নানা কর্মসূচির মাধ্যমে এ দিবসটি উদযাপন করা হচ্ছে। মূলত জনসাধারণের মধ্যে ভোটার হওয়ার বিষয়ে সচেতনতা সৃষ্টিই এ কর্মসূচির মূল লক্ষ্য। এ কার্যক্রমের সঙ্গে ভোটার তালিকা হালনাগাদের বিষয়টি সম্পৃক্ত রাখা হয়।

অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান, শিক্ষক, সাংবাদিক ও সুধীজনরা উপস্থিত ছিলেন। পরে অনুষ্ঠানস্থলে উপজেলায় নতুন ভোটার নিবন্ধন কার্যক্রম ও জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণ করা হয়।