ছেলেকে বাঁচাতে আইসিইউ ছেড়ে দেয়ার এক ঘণ্টা পর মায়ের মৃত্যু

267

অনলাইন ডেস্ক

মা ও ছেলে দু’জনেই করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি। মায়ের অবস্থা মুমূর্ষ হওয়ায় তাকে নেওয়া হয়েছে আইসিইউতে। আইসিইউ-তে শুয়ে থাকা মা শুনতে পান শ্বাস নিতে পারছে না ছেলে। খবরটা শুনেই ছটফট শুরু করেন তিনি। নিজের লাইফ সাপোর্টের সরঞ্জাম খুলে ছেলেকে আইসিইউতে আনতে চিকিৎসকদের ইশারা করতে থাকেন মা। শত চেষ্টা করেও বোঝাতে পারেননি চিকিৎসকরা। বাধ্য হয়ে মাকে নামিয়ে আইসিইউ বেডে তোলা হয় ছেলেকে।

পরে মাকে নিয়ে রাখা হয় আইসোলেশন সেন্টারে। সেখানে নেওয়ার ঘণ্টাখানেক পরই তার মৃত্যু হয়। বর্তমানে ছেলেটি আইসিইউ বেডে চিকিৎসাধীন রয়েছেন।

মর্মান্তিক এ ঘটনাটি ঘটেছে মঙ্গলবার (২৭ জুলাই) চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আইসিইউ ইউনিটে।

বুধবার (২৮ জুলাই) হাসপাতালের আইসিইউ বেডের ইনচার্জ ডা. রাজদ্বীপ বিশ্বাস এসব তথ্য জানান।

হাসপাতাল সূত্রে জানা যায়, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন মা ও ছেলে। মা প্রভার রাণী পালের অবস্থা সংকটাপন্ন হওয়ায় তাকে আইসিইউতে নেওয়া হয়েছিল। ছেলে শিমু পাল ভর্তি ছিলেন সাধারণ ওয়ার্ডে। তবে ধীরে ধীরে শরীরে অক্সিজেনের মাত্রা কমতে থাকে শিমুর। তাকেও আইসিইউ বেডে নেওয়ার প্রয়োজন দেখা দেয়। কিনাতু হাসপাতালে ১৪টি আইসিইউ বেডেই রোগী থাকায় কোনো ব্যবস্থা করা যাচ্ছিল না। একই অবস্থা ছিল চট্টগ্রামের বেসরকারি হাসপাতালগুলোতেও। কোথাও খালি ছিল না আইসিইউ শয্যা। পরে মায়ের আকুতিতে তাকে নামিয়ে আইসিইউতে তোলা হয় ছেলেকে।

মর্মান্তিক এ ঘটনার বিষয়ে জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের ফোকাল পারসন ডা. আব্দুর রব জানান, পুরো ঘটনাটিই আমাদের চোখের সামনে ঘটেছে। কিন্তু আমরা নিরুপায়। রোগীর চাপ বাড়ায় হাসপাতালে কোনো আইসিইউ শয্যা খালি নেই।