রোদ পোহানোর মধ্য দিয়ে মাতৃভাষা দিবস উদযাপনের অভিযোগ সুপারের বিরুদ্ধে

100

প্রতিনিধি, শাজাহানপুর(বগুড়া)ঃ বগুড়া শাজাহানপুর উপজেলায় রোদ পোহানোর মধ্য দিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের অভিযোগ হয়েছে চুপিনগর ইউনিয়নের জয়ন্তিবাড়ী দারুল হুদা বালিকা দাখিল মাদরাসা সুপার মোঃ নজরুল ইসলামের বিরুদ্ধে। এই ঘটনায় দৃস্টান্ত মূলক শাস্তি চেয়ে বুধবার(২৩ফেব্রুয়ারি) বিকেল সারে ৪টায় শাজাহানপুর উপজেলা নির্বাহী অফিসারের কাছে গ্রামের ইউপি সদস্য সহ মোট ১৪জন স্বাক্ষরিত অভিযোগ জমা হয়।

অভিযোগ সূত্রে জানাযায়, গত ২১ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি বাধ্যতা মূলক উদযাপনে সরকার কর্তৃক সকল শিক্ষা প্রতিষ্ঠানে চিঠি দেয়া হয়। উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন করলেও আমাদের গ্রামের জয়ন্তিবাড়ী দারুল হুদা বালিকা দাখিল মাদ্রাসার সুপার মোঃ নজরুল ইসলাম দিবসটি উদযাপন করেন নাই। ওই দিন মাদ্রাসা মাঠে মিস্টি রোদে চেয়ার বিছিয়ে শিক্ষকরা গল্প গুজব করে এবং রোদ পোহানোর মধ্য দিয়ে দিবসটি উদযাপন করেছেন। এতে দিবসটিকে অপমান করা হয়েছে। জাতির জন্য অপমান জনক এবং ক্ষোভের বিষয় হয়ে দাঁড়িয়েছে। এই ঘটনা মাদরাসার কোমলমতি শিশুদের উপরে বিরুপ প্রভাব সৃস্টি করবে। সুপার মাদরাসার শিক্ষার্থীদের জঙ্গী তৎপরতার দিকে ঠেলে দিতে পারে বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে জয়ন্তিবাড়ী দারুল হুদা বালিকা দাখিল মাদরাসার সহকারী শিক্ষক মোঃ শাহ আলম বলেন, দিবসকে ঘিরে মাদরাসায় দোয়া বা অন্য কোন অনুষ্ঠানই হয়নি।

মাদরাসা সুপার মোঃ নজরুল ইসলাম বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শিক্ষকদের নিয়ে দোয়া মাহফিল করেছি। আর কোন কিছু করা হয়নি।

মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতি আব্দুল হান্নান বলেন, সেদিন আমি ঢাকায় ছিলাম তাই বিষয়টি আমার জানানেই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তৌফিক আজিজ বলেন, দিবসটি বাধ্যতামূলক উদযাপনে প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানে চিঠি দেয়া হয়েছে। কোন প্রতিষ্ঠানের বিরুদ্ধে লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আসিফ আহমেদ বলেন, অভিযোগ তদন্ত করে সত্যতা পাওয়া গেলে বিধি মোতাবেক ব্যবস্থা নেয়া হবে