বগুড়ার ধুনট মথুরাপুর ইউপির ঐতিহ্যবাহী বান্নী মেলা অনুষ্ঠিত

86

এম,এ রাশেদ,স্টাফ রিপোর্টারঃ

বগুড়ার ধুনট উপজেলার মথুরাপুরে ইউনিয়নের মথুরাপুর পুরানো ঐতিহ্যবাহী বান্নী মেলা জমে উঠেছে। প্রতি বছর এই দিনে মথুরাপুর হাট বাজারে এই মেলা বসে।

করোনার কারণে বিগত দুই বছর মেলা বন্ধ থাকলেও এ বছর উৎসবমুখর পরিবেশে মেলা বসেছে। মেলার প্রধান আকর্ষণ মিষ্টি, মাছ, কৃষি পণ্যের পিঁয়াজ, রসুন, আদা, মরিচ ইত্যাদি, শিশুদের বিভিন্ন খেলনা ও নাগরদোলা। ছোট বড় অনেক ব্যবসায়ী বগুড়া ও সিরাজগঞ্জের বিভিন্ন প্রান্ত থেকে ক্রয়-বিক্রয় করতে আসেন এই মেলায়। এবার মেলায় আনন্দ বিনোদনের মধ্যে জমে উঠেছে। মেলায় ভোর থেকে রাত ১২টা পর্যন্ত ক্রয়-বিক্রয় চলবে।

মেলা কমিটি সূত্রে জানা গেছে, এ মেলার প্রধান বৈশিষ্ট্য হচ্ছে- কৃষি পণ্যের জিনিষ কেনা-বেচা।

নিত্য প্রয়োজনীয় জিনিষপত্র পাওয়া যায় এই মেলায়। মেলা দিনব্যাপী চলে,তবে এবার মেলায় বিনোদনমূলক কোন কিছু অনুমোদন দেয়নি প্রশাসন।
সিরাজগঞ্জের কাজিপুর থেকে আসা মিষ্টি ব্যবসায়ী মজনু জানান, করোনার কারণে গত দুই বছর এই মেলায় আসতে পারিনি। এবার আশা করছি ব্যবসা ভালো হবে।

মেলায় কিনতে আসা অলোয়া গ্ৰামের তোতা মিয়া জানান, প্রতি বছর এই মেলার অপেক্ষায় থাকি সারা বছরে জন্য বিভিন্ন রসুন, সজ,কালা সজ ইত্যাদি কেনাকাটা করে বাড়ি ফিরবো।

মথুরাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসান আহমেদ জেমস মল্লিক জানান, মথুরাপুর বান্নী মেলাটি কয়েক যুগ ধরে চলছে। এটি এখানের অন্যতম প্রাচীনতম মেলা।

মথুরাপুর ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি আমিনুল ইসলাম জানান, এই মেলায় এ বছর বিনোদন মূলক কোন কিছুই ব্যবস্থা করা হয়নি। তবে আশা করছি দেশে এই মহামারী করোনা ভাইরাস থেকে দেশ যদি স্বাভাবিক হয় তাহলে আগামী বছর সব বিনোদন থাকবে।