বগুড়ার সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হায়দার আলী মারা গেছেন

154

বগুড়া এক্সপ্রেস ডেস্ক

বগুড়ার পরিচিত মুখ বর্ষীয়ান রাজনীতিবিদ রাকসু’র সাবেক ভিপি, বগুড়া সদর উপজেলার সাবেক চেয়ারম্যান, নিশিন্দারা ফকির উদ্দিন স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা হায়দার আলী আর নেই। বুধবার (৩০ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে তিনি শহরের নিশিন্দারা উপ-শহর এলাকায় নিজ বাড়িতে ইন্তেকাল করেন (ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, দুই ছেলে এবং দুই মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি দীর্ঘদিন যাবত বার্ধক্যজনিত নানা রোগে ভূগছিলেন। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে হঠাৎ তিনি স্ট্রোক করেন। এরপর দ্রুত তাকে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসকরা জানান, হাসপাতালে আনার আগেই তার মৃত্যু হয়েছে।

মরহুমের জানাজা নামাজ আগামীকাল বৃহস্পতিবার সকাল ৯টায় বগুড়া হাউজিং এস্টেট উপ-শহর খেলার মাঠে অনুষ্ঠিত হবে।

রণাঙ্গণের বীরযোদ্ধা হায়দার আলী ছাত্র জীবনে ছাত্র ইউনিয়নের রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন। মুক্তিযুদ্ধ শুরু হওয়ার কয়েক মাস আগেই তিনি ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি নির্বাচিত হন। স্বাধীনতার পর তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (রাকসু) সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন। বগুড়ার নিশিন্দারা এলাকার বাসিন্দা হায়দার আলী পরবর্তীতে নিজ এলাকায় ফিরে আসেন এবং জনসেবায় মনোযোগী হন। তিনি নিশিন্দারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। পরবর্তীতে দেশে উপজেলা ব্যবস্থা হওয়ার পর ১৯৮৫ তিনি বগুড়া সদর উপজেলা পরিষদের প্রথম চেয়ারম্যান নির্বাচিত হন।

জনসেবার পাশাপাশি তিনি ১৯৮৬ সালে তাঁর বাবার নামে নিশিন্দারা এলাকায় ফকির উদ্দিন স্কুল নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেন। পরবর্তীতে সেটি কলেজে উন্নীত করা হয়। হায়দার আলী বগুড়ার কাহালু উপজেলার বীরকেদার এলাকায় ‘মুক্তিযোদ্ধা হায়দার আলী’ নামে আরও একটি স্কুল প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছিলেন। আগামী ১ এপ্রিল স্কুলটি উদ্বোধনের কথা রয়েছে।।