শাজাহানপুরে ইটভাটার বিষাক্ত ধোঁয়াই বোরো আবাদ নষ্টঃভ্রাম্যমান আদালতে ৩ লক্ষ টাকা জরিমানা

180

দুলাল,শাজাহানপুর(বগুড়)প্রতিনিধি: বগুড়ার শাজাহানপুর উপজেলায় ইটভাটার বিষাক্ত ধোঁয়াই কৃষকের বোরো আবাদের ৫০-৬০বিঘা জমির ধান পুড়ে নষ্ট হওয়ার ঘটনায় সিরাত নামের এক ইটভাটা মালিক পক্ষকে ৩ লক্ষ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত।
২৪শে মে দুপুরে উপজেলা নিবার্হী ম্যাজিষ্ট্রেট(ভুমি) আশিক খাঁন এ তথ্য জানিয়েছেন।
জানাগেছে, শাজাহানপুর উপজেলার নয়মাইল এলাকায় সিরাত নামের একটি ইটভাটার বিষাক্ত বর্জ্য নির্গত হবার কারনে ”একেতো নাচনী বুড়ি তার উপরে ঢোলের বাড়ি” কৃষকের বোরো আবাদের সর্বনাশ করে। আবার এমনিতেই কালবৈশাখী ঝড়ের কবলে অনেক কিছুই লন্ডভন্ড করে দিয়েছে প্রকৃতি তার মধ্যে ধান পুড়ানোর ক্ষতি। এনিয়ে স্থানীয় কয়েকটি পত্রিকায়ও অনলাইন পত্রিকায় সংবাদটি ভাইরাল হয়ে পড়ে।
পরবতির্তে উপজেলা নির্বাহী অফিসার আসিফ আহম্মেদ নেতৃেত্ব ঘটনাস্থল পরিদর্শন আসেন থানা অফিসার ইনচার্জ(ওসি) আব্দুল্লাহ আল মামুন, কৃষি কর্মকর্তা নুরে আলম সিদ্দিকীসহ পরিবেশ অধিদপ্তর এর পরিচালক এলাকাটির সরজমিন পরিদর্শন করেন। এসময় ভ্রাম্যমান আদালত ৩ লক্ষ টাকা জরিমানা করেন।
অন্যদিকে উপজেলা কৃষি-সম্প্রসারণ কর্মকর্তা নুরে আলম সিদ্দিকী জানান, এখন পর্যন্ত কৃষকের অভিযোগ পাওয়া যায়নি। পরিদর্শনে গিয়ে কৃষকের ক্ষতির পরিমান জেনেছি। তবে ১২/১৫ লক্ষ টাকার ক্ষতি সাধন হয়েছে কৃষকের।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ আহম্মেদ গনমাধ্যম কর্মিদের জানান, ইটভাটা মালিক পক্ষর কাছ থেকে ৩ লক্ষ টাকা জমিমানা আদায় করা হয়েছে পাশাপাশি ক্ষতিগ্রস্থ কৃষকদের ক্ষতির পরিমান নির্ধারণ করে ইটভাটা মালিক পক্ষ থেকে আশ্বাস দেন।