শাজাহানপুরে মৎস ব্যবসায়ীদের কাছে চাঁদা দাবির প্রতিবাদে মানব বন্ধন

102

প্রতিনিধি,শাজাহানপুর(বগুড়া)ঃ

বগুড়া শাজাহানপুর উপজেলায় মৎস ব্যাবসায়ীদের কাছে চাঁদা দাবির প্রতিবাদে মানব বন্ধন করেছে মাঝিড়া মৎস মার্কেট বহুমূখী সমবায় সমিতি লিঃ। মাঝিড়া বাইপাস সড়কে গতকাল সোমবার (৩০মে) সকাল ৯টা থেকে শুরু হয়ে ১০টা পর্যন্ত মোট এক ঘন্টা মানব বন্ধন চলে।
মানব বন্ধনে সমিতির সভাপতি আলহাজ্ব দিলবর রহমান ফকির বলেন, এখানে দেশের বিভিন্ন জায়গা থেকে মাছ আসে এবং দেশের ১৭টি জেলায় সেগুলো সরবরাহ করা হয়। এখনে স্থানীয় ভাবে এবং বিভিন্ন হাট বাজার থেকে পাদ্মা মাছ কিনে প্রক্রিয়াজাত করে চট্রগ্রাম পোর্টে পাঠানো হয়। সেগুলো বিভিন্ন দেশে রপ্তাণি করা হয়। কিন্তু স্থানীয় সাবেক ইউপি সদস্য তারেক সুমন এবং সহযোগীরা ব্যবসায়ীদের কাছে চাঁদা দাবি করছে। চাঁদার টাকা না দিলে ক্ষতি করার হুমকি দিচ্ছে। আমরা ব্যবসা করে খাই। আমাদের এখানে অবৈধ কোন কাজ হয়না। আমরা কাউকে চাঁদা দিতে পারব না। আমাদের ব্যবসায়ীদের রক্ষায় প্রশাসনের দৃস্টি আকর্ষন করছি।
সমিতির সাধারণ সম্পাদক মনছুর আলী বলেন, এখানে যারা ব্যবসা করেন তাদের কারো পড়নে ভালো পোশাক নাই। সবাই পরিশ্রম করে যা পায় তা দিয়েই সবার সংসার চলে। পাইকাড়রা বিভিন্ন হাট বাজার থেকে খাজনা দিয়ে মাছ কিনে আনেন। একই মাছের উপরে এখানে আবারো খাজনার নামে আমরা কাউকে চাঁদা দিতে পারব না। আমরা প্রশাসনের সহযোগীতা কামনা করছি।

এ বিষয়ে সাবেক ইউপি সদস্য তারেক সুমন মোবাইল ফোনে জানান, আমি ইজারাদারের সাথে একটি হাটের ব্যবসা করি। হাটের ক্যাচমেন্ট এলাকার মধ্যে কেউ টোল না দিয়ে ব্যবসা করলে আমাদের ক্ষতির মধ্যে পড়তে হয়। মাঝিড়া মৎস মার্কেট বহুমূখী সমবায় সমিতি ব্যাক্তি মালিকানায় চলছে এ বিষয়ে আমাদের কোন সমস্যা নাই। তবে মাছ যেখানে প্রক্রিয়া জাত করা হচ্ছে সেটা নিয়ে আমাদের সমস্যা রয়েছে। আমরা বলেছি তোমরা নিজেরা বসে সিদ্ধান্ত নাও কী ভাবে, কী দিবা।