বগুড়ায় ৪টিতে নৌকা, একটি করে জয় জাপা, জাসদ, স্বতন্ত্রের

36

বগুড়া জেলার সাতটি সংসদীয় আসনের মধ্যে চারটিতে জয় পেয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী। আওয়ামী লীগের ছেড়ে দেওয়া বাকি তিনটি আসনের মধ্যে জাতীয় পার্টি (জাপা), জাসদ ও স্বতন্ত্র প্রার্থী একটি করে আসনে বিজয়ী হয়েছেন।

বগুড়া-১ (সারিয়াকান্দি-সোনাতলা) আসনে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তাদের মধ্যে আওয়ামী লীগের প্রার্থী সাহাদারা মান্নান নৌকা প্রতীকে ৫১ হাজার ৫৩২ ভোট পেয়ে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী শাহজাদী আলম লিপি তবলা প্রতীকে পেয়েছেন ৩৪ হাজার ৯৪ ভোট।

জাতীয় পার্টিকে আওয়ামী লীগের ছেড়ে দেওয়া বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে লাঙ্গল প্রতীকে জয় পেয়েছেন শরিফুল ইসলাম জিন্নাহ। তিনি ৩৬ হাজার ৯৫২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী বিউটি বেগম ট্রাক প্রতীকে পেয়েছেন ৩৪ হাজার ২০৩ ভোট।

বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসনটিও জাতীয় পার্টিয়ে ছেড়ে দিয়েছিল আওয়ামী লীগ। ওই আসনে মোট ১২ জন প্রার্থী ছিলেন। সেখানে বর্তমান এমপি জাতীয় পার্টির প্রার্থী নূরুল ইসলাম তালুকদার পরাজিত হয়েছেন। ৬৯ হাজার ৭৫০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী খান মোহাম্মদ সাইফুল্লাহ্ আল মেহেদী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী অজয় কুমার সরকার কাঁচি প্রতীকে পেয়েছেন ২৩ হাজার ৮১৫ ভোট।

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনটি বাংলাদেশ সমাজতান্ত্রিক দলকে (জাসদ) ছেড়ে দেয় আওয়ামী লীগ। ওই আসনে নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হন এ কে এম রেজাউল করিম তানসেন। তিনি ৪২ হাজার ৭৫৭ ভোট পেয়ে বেসরকারিভাবে জয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হক মোল্লা ঈগল প্রতীকে ৪০ হাজার ৬১৮ ভোট পেয়েছেন। তিনি বিএনপির বৃহিষ্কৃত নেতা ও দলটির সাবেক এমপি। এ আসনে ডাব প্রতীকে বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী আশরাফুল হোসেন ওরফে হিরো আলম ২ হাজার ১৭৫ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

বগুড়া-৫ (শেরপুর-ধুনট) আসনে জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু ১ লাখ ৯৮ হাজার ১৬৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী ঐক্য জোটের নজরুল ইসলাম মিনার প্রতীকে পেয়েছেন ৪ হাজার ১০৫ ভোট।

বগুড়া-৬ (সদর) আসনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান বেসরকারিভাবে জয়ী হয়েছেন। নৌকা প্রতীকে তিনি ৫৩ হাজার ২২৬ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শহর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও স্বতন্ত্র প্রার্থী আবদুল মান্নান ট্রাক প্রতীকে পেয়েছেন ২২ হাজার ৮৪০ ভোট।

বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী ডা. মোস্তফা আলম নান্নু নৌকা প্রতীকে ৯১ হাজার ২৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির এ টি এম আমিনুল ইসলাম লাঙ্গল প্রতীকে পেয়েছেন ৬ হাজার ৮০১ ভোট।।