বগুড়ার বামনপাড়া গ্রামে এওয়াজকৃত জমি সাইনবোর্ড দ্বারা জবর দখলের চেষ্টা

163

স্টাফ রিপোর্টার

বগুড়ার বামনপাড়া গ্রামে এওয়াজকৃত জমি সাইনবোর্ড দ্বারা জবর দখল চেষ্টার অভিযোগ পাওয়া গেছে।
সরেজমিনে গিয়ে জানা যায়, বগুড়ার সদরের নামুজা ইউনিয়নের বামনপাড়া গ্রামে মৃত ছবেদ আলীর পুত্র মোজাহার আলী প্রাং এর স্ত্রী সূত্রে প্রাপ্ত একই গ্রামের আলতাফ আলী প্রাং এর নিকট আলতাফ আলীর বাড়ী সংলগ্ন বামনপাড়া মৌজার ১০শতাংশ জমি এওয়াজ মূলে পুকুর খনন করে দীর্ঘ ২৬ বছর ধরে মৎস্য চাষ ও চারপাশে বিভিন্ন ফলজ গাছ রোপন করে ভোগদখল করে আসছেন। আলতাফ আলী ১০শতাং জমি দিয়ে ১০শতাং জমি এওয়াজ করেন। জমিটি মৌখিক এওয়াজ থাকলেও শান্তিপূর্ন ভাবে উভয়ই ভোগদখল করে আসছেন। এরই ধারাবাহিকতায় মোজাহার আলী প্রাং গোপনে স্ত্রীর ১০ শতাংশ জমি একই এলাকার জালাল উদ্দিন এর পুত্র আলী আহম্মেদ রাজুর নিকট বিক্রি করেন। এরপর আলতাফ আলীর ওয়ারিশগণ তাঁদের দখল এওয়াজকৃত জমি কেনো বিক্রি করা হলো বিষয়টি মোজাহার আলীর কাছে জানতে চাইলে মোজাহার জানায় তোমাদের ১০ শতাংশ জমির এওয়াজের কোন দলিল নেই। অতএব তোমাদের জমি তোমরা নাও আমার জমি টাকার প্রয়োজনে বিক্রি করেছি। এদিকে নিজ বাড়ীর পাশে দীর্ঘ দিন ভোগদখল করা জমি ক্ষতিগ্রস্ত পরিবার জমিটি পূর্নদ্ধার করতে কোর্টে ১৮/১০/২১ইং হকসুফা (পেনশন) মামলা করেন৷
কোর্টে মামলা চলা অবস্থায় সদ্য ক্রেতা আলী আহম্মেদ রাজুর পিতা জালাল উদ্দিন (২৩মার্চ) মঙ্গলবার সকাল আনুমানিক ১০টায় বেশকিছু দলবল নিয়ে সন্ত্রাসী কায়দায় বিবাদমান জমির পুকুরে একটি সাইনবোর্ড লাগায়। এতে আলতাফ আলী প্রাং গং বাঁধা প্রদান করলে সন্ত্রাসীরা তাঁদের প্রাণনাশের হুমকি প্রদান করেন। উল্লেখ্য, গত ২৭/৪/২০২০ইং তারিখে আলী আম্মেদ রাজু, তাঁর পিতা আলহাজ্ব জালাল সহ বেশ কয়েকজনের বিরুদ্ধে বগুড়া সদর থানায় একটি সাধারণ ডাইরী করা হয়। উক্ত অভিযোগ সূত্রে জানা যায়, আলতাফ হোসেনের পুত্র মুনসুর আলীকে গত ২১/৪/২০২০ইং তারিখে আলী আহম্মেদ রাজু, বাইজিদ পিতা জলিলদ্বয় মুনসুরকে পাশের দামো ও ব্যাটকার নামক সরকারি বিল জবর দখল পূর্বক মাছ চাষের কুপ্রস্তাব দেয়। এতে মুনসুর কুপ্রস্তাব না সাফ জানিয়ে দেয়। একপর্যায়ে আলী আহম্মেদ রাজু ও মুনসুরের মধ্যে বাকবিতন্ডা শুরু হয়। এর জের ধরে গত ২৬/১০/২১ইং তারিখে তাদের পৈত্রিক জমিতে ফসল দেখতে গেলে প্রতিপক্ষ আলী আহম্মেদ রাজু, সবুজ হোসেন, জালাল উদ্দিন, জাফর উদ্দিন, আঃ জলিল, বাইজিদ হোসেন, সাজু মিয়া, সাবলু মিয়া, বাবলু মিয়া সবাই রাম দা, ছুরি লাঠিসোটা নিয়ে তাঁকে মারার হুমকি প্রদান করে। এমন কি আলী আহম্মেদ রাজুর মা বলে তাঁর ছেলে তাঁকে গুলি করে মারবে। এমন পরিস্থিতিতে তারা জীবনের নিরাপত্তাহীনতায় ভুগেন এবং থানায় সাধারন ডাইরী করেন।
এ বিষয়ে এওয়াজ বদলকৃত জমি ক্রয়কারী আলী আহম্মেদ রাজু জানান, কাগজ পত্র মূলে জমি ক্রয় করা হয়েছে। এ কারনে জমিটিতে নিজ নামে সাইনবোর্ড লাগিয়েছেন। হামলা কিংবা ভয়ভীতি দেখানোর কোন ঘটনা ঘটেনি। তিনি আরো বলেন জমির বিষয়ে মুনসুর আলী কর্তৃক আদালতে যে মামলা হয়েছে, তাতে যে রায় হবে তিনি তা মানতে বাধ্য বলে জানিয়েছেন।
বর্তমান এলাকাজুড়ে চরম উত্তেজনা বিরাজ করছে। এলাকাবাসী যেকোন মুহূর্তে রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছেন। এলাকাবাসী বিষয়টি নিরসন করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।