পলাশবাড়ীতে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ

123

শাহারুল ইসলাম, গাইবান্ধা প্রতিনিধিঃ

গাইবান্ধার পলাশবাড়ীতে ২০২০-২১ অর্থ বছরে খরিপ-১ মৌসুমে উফশী আউশ প্রণোদনা কর্মসূচি বাস্তবায়নের নিমিত্তে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

মুজিব জন্মশত বার্ষিকীতে “কৃষিই সমৃদ্ধি” শ্লোগান সামনে রেখে ১৯ এপ্রিল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব একেএম মোকছেদ চৌধুরী বিদ্যুৎ ও উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়ন। এসময় উপস্থিত ছিলেন কৃষি অফিসার কৃষিবিদ আজিজুল ইসলাম, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এসএম রফিকুল ইসলাম মন্ডল, কৃষকলীগ সভাপতি মহাব্বতজান চৌধুরী, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম পাপুল সহ স্ব-স্ব কৃষি ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উপজেলার ৮টি ইউনিয়নে কৃষি ব্লক সমূহের অধীনে আউশ চাষে আগ্রহী প্রায় ৯’শ কৃষকের নাম তালিকাভূক্ত করা হয়। সম্প্রতি কালবৈশাখী ঝড়ে উপজেলার বেতকাপা ইউপির ক্ষতিগ্রস্থ কৃষকদের অগ্রাধিকার ভিত্তিতে তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। প্রত্যেক কৃষকের মাঝে ৫ কেজি আউশ ধানের বীজ, ডিএপি সার ২০ কেজি ও ১০ কেজি করে এমওপি সার প্রদান করা হয়।

উদ্বোধনী বিতরণের অংশ হিসেবে বেতকাপা ইউপির ২৫ জন কৃষকের মাঝে এসব কৃষি উপকরণ হস্তান্তর করা হয়।