আশঙ্কাজনকভাবে বাড়ছে করোনা সংক্রমণ, উদাসীন জনগণ

451

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে টিকাদান কার্যক্রম জোরদার করার পাশাপাশি জনগণকে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্য বিধি মেনে চলার জন্যে উদ্বুদ্ধ করার পরামর্শ দিয়েছেন জনস্বাস্থ্য ও স্বাস্থ্য ব্যবস্থাপনা বিশেষজ্ঞরা। একান্ত প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ারও পরামর্শ তাদের। কিন্তু ক’জন জনগণ মানছে এসব সরকারি নির্দেশনা?

করোনা নিয়ন্ত্রণে এরই মধ্যে সরকার অনেক দফা নির্দেশনা জারি করেছে। আমি মনে করি এসব নির্দেশনা মাঠ পর্যায়ে বাস্তবায়ন করা খুব কঠিন। তার পরও সরকার চেষ্টা করছে নির্দেশনা গুলো কঠোর ভাবে বাস্তবায়ন করতে।

স্বাস্থ্যবিধি সম্পর্কে উদাসীন জনগণ। যে কারণে সংক্রমণ বাড়ছে আশঙ্কাজনকভাবে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুও। গত ক’দিনে করোনায় প্রাণহানি বেরেই চলছে। সাথে সাথে বাড়ছে শনাক্তও। এ ব্যাপারে সরকারের জোরালো পদক্ষেপ থাকলেও মানছে না জনগণ! কি করবে তারাও সময়ের কাছে অসহায়! কিছুই করার নেই তাদের; কারন তাদের সংসার আছে, নিজে সংসার চালানোর জন্য বের হওন জনসমাগমে! কারন তার কোন উপায় নেই। জীবনের তাগিদে এসব করা।

এদিকে, সর্বাত্মক লকডাউনে সবাইকে সরকারি নির্দেশ মেনে ঘরে থাকার অনুরোধ আইজিপি মহাদয়ের। আবার তার উদ্বেগে চালু হলো ‘মুভমেন্ট পাস’ সিস্টেম। সর্বাত্মক লকডাউনে জরুরি চলাচলের ক্ষেত্রে ‘মুভমেন্ট পাস’ দিচ্ছে পুলিশ। এ লক্ষ্যে ‘মুভমেন্ট অ্যাপ’র উদ্বোধনও করা হয়েছে। এ অ্যাপসের মাধ্যমে পাসধারী ব্যক্তি নির্দিষ্ট সময়ের জন্য বাধাহীনভাবে চলাচল করতে পারবেন। কিন্তু ক’জন পারবেন এসব ‘মুভমেন্ট পাস’ নিতে। ধরনা ধরতে হবে আসে পাশের কম্পিউটার এর দোকানে; গুনতে হবে আবার টাকাও। তারপরও পাবে কি তারা ‘মুভমেন্ট পাস’।

আমরা এখন ঠিক একই চিত্র দেখতে পাচ্ছি, যা এক বছর আগে এই মার্চ-এপ্রিল মাসের দিকে দেখেছিলাম। এতে তো কোনও পরিবর্তন দেখছি না। আমরা তো কোনও স্ট্রাকচারাল পরিবর্তন আনছি না। তবে বিষয়গুলো আরও ভালোভাবে দেখভাল করা উচিত।

সংক্রমণ রোধে বিদেশে থেকে আসা মানুষদের কোয়ারেন্টাইনে রাখা কোনো সমাধান নয়। মাস্ক পরা, স্বাস্থ্যবিধি মানা ও সামাজিক দূরত্ব বজায় রাখার উপর নজর দেয়া জরুরি।

সংক্রমণ বাড়ার পাশাপাশি আক্রান্ত শনাক্ত করার মতো জনবল নেই স্বাস্থ্য অধিদফতরের। এ অবস্থায় টিকা কার্যক্রমের পরিধি বাড়ানো গেলে সংক্রমণ কমার পাশাপাশি মৃত্যুর ঝুকি কমবে বলেও মত জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের।

লেখক: এম.টি.আই স্বপন মাহমুদ
সম্পাদক, আলোকিত বগুড়া