চলনবিলে মাঠ পর্যায়ে বোরো ধান কাটা শুরু

187

এ এইচ খোকন চলনবিল প্রতিনিধিঃ বাংলার কৃষি ভান্ডার খ্যাত চলনবিলে চলতি মৌসুমের বোরো ধান এখন সোনালি রঙ্গে রঞ্জিত। কৃষকরা ইতোমধ্যে ক্ষেত থেকে ফসল কাটতে শুরু করেছে।

চলনবিলের প্রধান ফসল বোরো ধান পেকেছে৷ কৃষকদের হাড় ভাঙ্গা একটানা খাটুনির ফলে চলনবিলে যেদিকে তাকানো যায় সবুজ শ্যামল আর সোনালী রঙ্গে ছেয়ে গেছে প্রকৃতি।মাঠ পর্যায়ে বোরো ধান উৎপাদনে দেশের কৃষক সমাজই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। পাবনা, নাটোর ও সিরাজগঞ্জের মধ্যবর্তী তাড়াশ,গুরুদাসপুর,সিংড়া, শাহজাদপুর, চাটমোহর,ভাঙ্গুড়া, ফরিদপুরসহ চলনবিলে এবার কৃষি জমি বোরো ধানের বাম্পার ফলন হয়েছে।

গুরুদাসপুরের কৃষক আঃ মজিদ জানান, আমার ১০ বিঘা জমিতে মিনিকেট ধান লাগিয়ে ছিলাম ফসল কাটা শুরু করেছি,আশা করছি ফলন গতবারের চেয়ে অনেক ভালো হবে।তিনি আরো জানান, দেশের অনেক জেলা হতে এই এলাকায় ধান কাটার জন্য শ্রমিক এসেছে, তাই ধান কাটার জন্য কোন শ্রমিক সংকট হবেনা৷ তবে বাদামী ঘাস ফরিং কিছু ধান বিনষ্ট করবে৷

নাটোর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে জেলায় সাড়ে ৪ লাখ মেট্রিক টন বোরো ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে বাদামী ঘাস ফরিংয়ের জন্য লক্ষ্যমাত্রায় কিছুটা ব্যাঘাত ঘটতে পারে।