সিপিএসসি, টিকাটুলি ঢাকার যৌথ অভিযানে অন্তর্ঘাত মূলক কার্যসম্পাদন সহ সরকারী কাজে বাধা প্রদান মামলায় ০১ জন আসামী গ্রেফতার

44

প্রেস বিজ্ঞপ্তিঃ আমার অহংকার” এই শ্লোগান নিয়ে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকে বিভিন্ন ধরণের অপরাধীদের গ্রেফতারের ক্ষেত্রে জোরালো ভূমিকা পালন করে আসছে। র‌্যাবের সৃষ্টিকাল থেকে বিপুল পরিমাণ অবৈধ অস্ত্র, গোলাবারুদ উদ্ধার, নাশকতা মূলক সন্ত্রাসী, চাঁদাবাজ, সন্ত্রাসী, খুনি, ছিনতাইকারী, অপহরণ ও প্রতারকদের গ্রেফতার করে সাধারন জনগণের মনে আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। এছাড়াও বিভিন্ন সময়ে সংঘটিত চাঞ্চল্যকর হত্যাকান্ডে জড়িত আসামীদের আইনের আওতায় এনে র‌্যাব জনগণের সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

২। গত ১১ নভেম্বর, ২০২৩ খ্রি. তারিখ র‌্যাব-১২, সিপিএসসি, বগুড়া র‌্যাবের একটি আভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে অন্তর্ঘাত মূলক কার্যসম্পাদন সহ সরকারী কাজে বাধা প্রদান মামলার আসামী ঢাকার মতিঝিল এলাকার আশেপাশে অবস্থান করছে। এই গোপন সংবাদের ভিত্তিতে গত ১১ নভেম্বর, ২০২৩ তারিখ সকাল অনুমান ০৭২০ ঘটিকায় র‌্যাব সদর দপ্তর (ইন্ট উইং) এর সহযোগিতায় র‌্যাব-১২, সিপিএসসি, বগুড়া ও র‌্যাব-৩, সিপিএসসি, টিকাটুলি ঢাকার যৌথ অভিযানে উক্ত এলাকায় অভিযান পরিচালনা করে (১) বগুড়া জেলার সদর থানার মামলা নং-৯৩, তারিখ- ৩০/১০/২০২৩ খ্রি. ধারা-১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) তৎসহ ১৪৩/১৪৭/৩৩২/৩৩৩/৩৫৩/৩৪ পেনাল কোড (২) বগুড়া জেলার সদর থানার মামলা নং-২৫, তারিখ- ০৯/১১/২০২৩ খ্রি. ধারা-সন্ত্রাস বিরোধী আইন ২০০৯(সংশোধীনী/১৩) এর ৬/১২ ধারা (৩) বগুড়া জেলার সদর থানার মামলা নং-০১, তারিখ- ০১ নভেম্বর, ২০২৩ খ্রি. ধারা-ধারা-৩/৫/৬ ঞযব ঊীঢ়ষড়ংরাব ঝঁনংঃধহপবং অপঃ, ১৯০৮; তৎসহ ১৪৩/১৪৭/৪৩৫/৪২৭/১১৪/৩৪ পেনাল কোড (৪) বগুড়া জেলার সদর থানার মামলা নং-০২, তারিখ- ০১ নভেম্বর, ২০২৩ খ্রি. ধারা-ধারা-৩/৫/৬ ঞযব ঊীঢ়ষড়ংরাব ঝঁনংঃধহপবং অপঃ, ১৯০৮; তৎসহ১৪৩/১৪৭/৩৩২/ ৩৩৩/৩৫৩/৪২৭/৩৪ পেনাল কোড মামলা সমুহের এজাহারনামীয় আসামী মোঃ মিজানুর রহমান (৩৯), পিতা-মৃত আফসার আলী, সাং- গোকুল পশ্চিমপাড়া, থানা ও জেলা-বগুড়াকে গ্রেফতার করা হয়। উল্লেখ্য যে, জাতীয়তাবাদী দল বিএনপি ও জামায়াতে ইসলামী কর্তৃক সারা দেশে গত ২৯ ও ৩১ অক্টোবর এবং ০১ নভেম্বর, ২০২৩ তারিখ অবরোধ পালনকালে ধৃত আসামীসহ অন্যান্য আসামীরা বগুড়া সদর থানাধীন বাঘোপাড়া উত্তরপাড়া খোলার ঘর কেন্দ্রীয় মসজিদের সামনে, বাঘোপাড়া নির্মাণাধীন মডেল মসজিদের সামনে, মাটিডালী এবং দিঘলকান্দি গ্রামস্থ গ্রীন এলপি গ্যাস লিমিটেড এর সামনে রাস্তায় অবস্থান করে পূর্ব পরিকল্পিতভাবে অন্তর্ঘাতী কার্য সম্পাদনের উদ্দেশ্যে অবরোধ সমর্থনে মিছিল, পিকেটিংসহ গাড়ী ভাংচুর, গাড়ীতে আগুন এবং হাতে লাঠি-সোটা, লোহার রড বিভিন্ন ধরণের দেশীয় অস্ত্র নিয়ে পুলিশের কর্মক্ষমতা দুর্বল করার নিমিত্তে ইট, পাটকেল, পেট্ট্রোল বোমা নিক্ষেপ করে। উক্ত আসামী বেআইনী জনতায় দলবদ্ধ হয়ে একই উদ্দেশ্যে অন্তর্ঘাত মূলক কার্যসম্পাদন সহ সরকারী কাজে বাধা প্রদান করে মর্মে প্রাথমিকভাবে প্রকাশ পায়। এই ঘটনা সমূহ সংক্রান্তে বগুড়া জেলার সদর থানায় উল্লিখিত পৃথক ০৪টি মামলা রুজু হয়। গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য বগুড়া জেলার সদর থানায় সোপর্দ করা হয়। উল্লেখ্য যে, ধৃত আসামীর বিরুদ্ধে বর্ণিত মামলা ছাড়াও বগুড়া জেলার বিভিন্ন থানায় সর্বমোট ১৯টি মামলা রয়েছে মর্মে জানা যায়। র‌্যাবের এ সকল সাহসী অভিযান আইনের শাসন ও ন্যায় বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি।

৩। র‌্যাবের এ ধরনের রাষ্ট্র বিরোধী নাশকতা মূলক সন্ত্রাসী মামলার আসামী গ্রেফতার অভিযান কার্যক্রম চলমান থাকবে এবং ভবিষ্যতে আরো জোরদার করা হবে। আইন শৃংখলা বাহিনীর এ ধরনের তৎপরতা বাংলাদেশকে একটি অপরাধমুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে পারবে বলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি।