ব্যাতিক্রমি পাঠশালায় প্রশিক্ষণ নিয়ে সাবলম্বি হচ্ছে দেশের উচ্চ শিক্ষিত তরুন তরুণীরা

134

মোঃ জাকির হোসেন শেরপুর (বগুড়া) প্রতিনিধি

জাতীয় পর্যায়ে জনপ্রশাসন পদক প্রাপ্ত ভেটেরিনারি সার্জন ডা.মো.রায়হান পিএএ এর প্রতিষ্ঠিত স্বপ্ন ছোয়ার সিড়ি প্রাণিসম্পদ উদ্যোক্তা পাঠশালায় দেশি মুরগির বানিজ্যিক অরগানিক চাষ ও প্রাণিসম্পদ সংক্রান্ত খামারভিত্তিক দুইদিনব্যাপী সাপ্তাহিক ছুটির দিনের (শুক্রবার ও শনিবার) প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.মোহা.রফিকুল ইসলাম তালুকদার,উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.মো. আমির হামজা, কৃষিবিদ সালেহ আল রেজা, মোঃতাওহিদুল ইসলাম সাধারণ সম্পাদক ভেটস সোসাইটি বগুড়া সহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত উদ্যোক্তারা।এ পর্যন্ত পাঠশালাটিতে প্রশিক্ষণ দেয়া হয়েছে প্রায় তিন হাজার উদ্যোক্তাকে, ফলে নিশ্চিত হচ্ছে নিরাপদ প্রাণিজ আমিষের যোগান, কর্মসংস্থান ও দেশের সার্বিক অর্থনৈতিক সমৃদ্ধি।
স্বপ্ন ছোঁয়ার সিঁড়ি প্রাণিসম্পদ উদ্যোক্তা পাঠশালায় করোনার প্রকোপ কমায় আবারও প্রশিক্ষণ শুরু হয়েছে।সারাদেশ থেকে বিভিন্ন শ্রেনী পেশার মানুষ এসেছেন স্বপ্ন ছোঁয়ার সিঁড়ি প্রাণিসম্পদ উদ্যোক্তা পাঠশালায়। তারা এখান থেকে প্রশিক্ষণ গ্রহণ করে নিজেরা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন, ভূমিকা রাখছেন দেশের অর্থনীতির চাকা সচল রাখতে। স্বপ্ন ছোঁয়ার সিঁড়ির ব্যাতিক্রমধর্মী এই উদ্যোক্তা পাঠশালার যাত্রা শুরু করেন ডাঃ মোঃ রায়হান পিএএ, ভেটেরিনারি সার্জন, শেরপুর, বগুড়া।
সারাদেশে হাজার হাজার উদ্যোক্তা তৈরি করে, দেশি মুরগীর বাণিজ্যিক ভিত্তিক অর্গানিক খামার সম্প্রসারণ এর মাধ্যমে অনেক মানুষের কর্মসংস্থান এর ব্যাবস্থা করেছেন, করেছেন নারীর ক্ষমতায়ন, নিশ্চিত করেছেন এ্যান্টিবায়োটিক মুক্ত প্রাণিজ পুষ্টি।

এরই ধারাবাহিকতায় আজ ১৯ ফেব্রুয়ারী ২০২১ ইং শুক্রবার স্বপ্ন ছোঁয়ার সিঁড়ি প্রাণিসম্পদ উদ্যোক্তা পাঠশালায় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। চট্টগ্রামের বোয়ালখালি থেকে ইনাম ইলাহী চৌধুরী,যশোরের অভয় নগরের হোসনে আরা,আবিদ হাসান,কুমিল্লার দেবিদারের আকরাম হোসেন,রংপুর পিরগাছার আসিফ,টাংগাইলের মধুপুর ভুয়াপুরের ফরিদ,সাবির দেওয়ান সহ দেশের বিভিন্ন জেলা থেকে আগত তরুন উদ্যোক্তা ও স্থানীয় উদ্যোক্তা,প্রশিক্ষকবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।