সারিয়াকান্দিতে কাবিননামার জন্য অতিরিক্ত অর্থ দাবী করলেন বিবাহ নিবন্ধক

277

শিবলী সরকার, সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার সারিয়াকান্দিতে বিবাহের কাবিননামার অনুলিপির জন্য এক প্রবাসীর স্ত্রীর নিকট হইতে ১০ হাজার টাকা দাবি করেছেন সারিয়াকান্দি সদরের দায়িত্ব প্রাপ্ত বিবাহ নিবন্ধক আমিনুল ইসলাম। জানা যায়, প্রবাসে প্রয়োজনের তাগিদে বিবাহ নিবন্ধক আমিনুলের কাছে ইংরেজিতে লেখা কাবিননামা আনতে যান ঐ প্রবাসীর স্ত্রী। এসময় তার কাছে ১০হাজার টাকা দাবি করেন তিনি। এর কমে দেয়া যাবেনা বলে জানিয়ে দেন ঐ বিবাহ নিবন্ধক।

দেখাযায় মুসলিম বিবাহ ও তালাকনামা নিতিমালা-২০০৯ এর ২১ বিধি অনুযায়ী বছরে ২০ টাকা এবং যাতায়াত বাবদ কিলোমিটার প্রতি ১০টাকা এবং খোজার জন্য অনুরুপ অর্থের বিধান থাকলেও তাহা উপেক্ষা করে সেচ্ছাচারী ভাবে তিনি অর্থ দাবী করেছেন। এতেকরে বিবাহ নিবন্ধকদের কাছে সাধারণ নাগরিকদের জিম্মি করার বিষয়টি প্রকাশ পায়। এই বিষয়ে ঐ প্রবাসী জানান, আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। কোন ভাবেই অতিরিক্ত অর্থ প্রদান করবো না আমি, প্রয়োজনে আদালতের দারস্থ হবেন বলে তিনি জানান।

উপরোক্ত বিষয়ে বিবাহ নিবন্ধক আমিনুল ইসলাম এর সাথে কথা হলে তিনি বলেন, ম্যারেজ সার্টিফিকেট ও ইংরেজি নিকাহনামা নিতে তিনি ৭হাজার থেকে ১০ হাজার টাকা পর্যন্ত নিয়ে থাকেন। তাকে সরকারী বিধান অনু্যায়ী খরচের হিসাবের কথা বললে তিনি তাহা মানতে অপারগতা প্রকাশ করেন। এই বিষয়ে যথাযথ ব্যাবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবী জানিয়েছেন ঐ ভুক্তভোগী পরিবার।